শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৫ অপরাহ্ন

গ্রাহকের কোটি টাকা হাতিয়ে লাপাত্তা ভুঁইফোড় সমিতি

সনজিৎ দাস, বালিয়াকান্দি ॥
  • Update Time : সোমবার, ৩০ মে, ২০২২
  • ১৭২ Time View

রাজবাড়ীর বালিয়াকান্দিতে গ্রাহকের কোটি টাকা হাতিয়ে নিয়ে মানবসেবা ফাউন্ডেশন নামে একটি ভুয়া এনজিও চম্পট দিয়েছে। বালিয়াকান্দি উপজেলা শহরের গ্রামীণ টাওয়ার এলাকার প্রভাষক আব্দুর রাজ্জাকের বাসা ভাড়া নিয়ে কার্যক্রম শুরু করে। মাত্র ১৫ দিনে উপজেলার ৭টি ইউনিয়নে ১লক্ষ টাকা থেকে শুরু করে ৫লক্ষ টাকা পর্যন্ত ঋণ প্রদানের আশ্বাসে গ্রাহক বৃদ্ধি টাকা সহ সঞ্চয় গ্রহণ করে। গত বৃহস্পতিবার ঋণ প্রদানের কথা বলে কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যায়।

বালিয়াকান্দি উপজেলা শহরের গ্রামীণ টাওয়ার এলাকার কয়েকজন বাসিন্দা জানান, প্রভাষক আব্দুর রাজ্জাকের বাসা ভাড়া নিলেও বৃহস্পতিবার তাদের সাথে স্ট্যাম্পে চুক্তিনামা করার কথা ছিল। চক্রের সদস্যরা ঋণ প্রদানের কথা বলে নারুয়া, বালিয়াকান্দি, নবাবপুর, ইসলামপুর, জামালপুর, জঙ্গল, বহরপুর ইউনিয়নের বিভিন্ন হাট-বাজারে ব্যবসায়ীদেরকে বড় বড় ঋণ দেওয়ার কথা বলে লাখে ১০ হাজার টাকা করে সঞ্চয় গ্রহণ করে। প্রত্যেককেই বৃহস্পতিবার ঋণ প্রদানের আশ্বাস প্রদান করে টাকা হাতিয়ে নেয়। তারা সকালেই কাপড় ও ব্যাগ নিয়ে অফিসে তালা মেরে বেরিয়ে গেলেও আর ফিরে আসেনি। সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থান থেকে প্রতারিত গ্রাহকরা এসে ফিরে যায়। তাতে কোটি টাকার উপরে হাতিয়ে নিয়েছে।

নারুয়া বাজারের ব্যবসায়ী আব্দুল কুদ্দুস মন্ডল বলেন, আমি ২শত টাকা দিয়ে নতুন সদস্য হই। কিন্তু সহজ শর্তে দ্রুত ঋণ প্রদানের আশ্বাসে ইলেক্ট্রনিক্স ব্যবসায়ী বিল্লাল হোসেনের নিকট থেকে ৫২ হাজার টাকা, কাঠ ব্যবসায়ী নজরুল ইসলাম ডুগলুর নিকট থেকে ১০ হাজার টাকা সহ বিভিন্ন ব্যবসায়ীদের নিকট থেকে টাকা হাতিয়ে নিয়েছে। বৃহস্পতিবার ঋন দেওয়ার আশ্বাসে সঞ্চয় হিসেবে এ টাকা হাতিয়ে নেয়।

ব্যবসায়ী আমিরুল ইসলাম বলেন, আমাকেও ঋণ দিতে চেয়েছিল। কিন্তু আমি কোন টাকা দেইনি। অনেক ব্যবসায়ীকে সহজশর্তে ঋণের আশ্বাসে টাকা হাতিয়ে পালিয়ে গেছে। অনেকেই লোকলজ্জার ভয়ে বলতে পারছেন না।

বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ মোঃ আসাদুজ্জামান জানান, এ বিষয়ে কেউ কোন অভিযোগ করেনি। অভিযোগ পেলে তদন্তপুর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী আম্বিয়া সুলতানা বলেন, প্রতারিতদেরকে আইনের আশ্রয় নিক। মাঝে মধ্যেই এ ধরণের প্রতারক চক্র টাকা হাতিয়ে পালিয়ে যায়। এ সব বিষয়ে জনসাধারণকে আরও সতর্ক হতে হবে। না জেনে এসব এনজিওতে টাকা প্রদান করা ঠিক না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com