শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

কেকেএস প্রদীপ প্রকল্প পরিদর্শনে সেভ দ্য চিলড্রেনের নিউজিল্যান্ড প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক ॥
  • Update Time : বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৮৯ Time View

১২ হতে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কেকেএস এর বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করেন সেভ দ্য চিলড্রেন নিউজিল্যান্ড প্রতিনিধি দল ক্যারেন ব্যাঙ্ক ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ম্যানেজার সেভ দ্য চিলড্রেন নিউজিল্যান্ড, রিচেল, ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডিরেক্টর সেভ দ্য চিলড্রেন নিউজিল্যান্ড পরিদর্শনকালে শাহিনুল ইসলাম প্রোগ্রাম ডিরেক্টর এড্যুকেশান সেভ দ্য চিলড্রেন, সাইফুল ইসলাম খান সেলিম ম্যানেজার এড্যুকেশান সেভ দ্য চিলড্রেন, ফিরোজা খাতুন, টেকনিক্যাল স্পেশালিষ্ট সেভ দ্য চিলড্রেন উপস্থিত ছিলেন। তারা ১২ ফেব্রুয়ারি সেভ দ্য চিলড্রেন নিউজিল্যান্ড প্রতিনিধিদল দৌলতদিয়ায় আসেন, পরিদর্শনার্থীদের উদ্দেশ্যে কেকেএস প্রদীপ প্রকল্পের নানাবিধ উন্নয়ন কার্যক্রমের চিত্র সাইফুল ইসলাম খান সেলিম ম্যানেজার এড্যুকেশান সেভ দ্য চিলড্রেন, একটি প্রেজেন্টেশান এর মাধ্যমে তুলে ধরেন। এরপর প্রতিনিধিদল কেকেএস শিশু বিদ্যালয়ের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর শ্রেণীপাঠ ও রিম্যাডিয়্যাল সেশনের পাঠদান প্রত্যক্ষ করেন, আনন্দঘন পরিবেশে শিশুদের শ্রেণীপাঠে অংশগ্রহণ দেখে তারা মুগ্ধ হন। দৌলতদিয়া যৌনপল্লী পরিদর্শন কালে পল্লীতে কেকেএস পরিচালিত স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিদর্শন করেন। এসময় যৌনপল্লীতে বসবাসরত নারীরা তাদের সমস্যাগুলো তুলে ধরেন। তারা বলেন, তাদের আয় কমে গেছে, তাদের তিনবেলার খাবার জোগাড় করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। এছাড়া তাদের শিশুদের শিক্ষার ব্যয়ভার বহন করাও তাদের জন্য বেশ কষ্টকর। তারা আরো বলেন কেকেএস প্রদীপ প্রকল্পের মাধ্যমে তারা নিজের ও তাদের সন্তানদের জন্য শিশুদের শিক্ষা উপকরণসহ করোনাকালীন সময়েও কেকেএস এর মাধ্যমে অনেক ত্রাণ সহযোগিতা পেয়েছেন। কোন ভাবেই যেন দাতা সংস্থা প্রকল্পটি বন্ধ না করে তারা বারংবার দাতা সংস্থার প্রতিনিধিদেরকে অনুরোধ করেন।

১৩ ফেব্রুয়ারি সেভ দ্য চিলড্রেন নিউজিল্যান্ড প্রতিনিধিদল কেকেএস ও মুক্তি মহিলা সমিতির কর্মকর্তাদের সাথে ১২ বছর ব্যাপী প্রদীপ প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের ফলে দৌলতদিয়ার সুবিধা বঞ্চিত নারী ও শিশুদের জীবনমান উন্নয়ন ও টেকসই অবস্থা নিশ্চিতকরণ বিষয়ে দিনব্যাপী কর্মশালা পরিচালনা করেন শাহিনুল ইসলাম প্রজেক্ট ডিরেক্টর সেভ দ্য চিলড্রেন, সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সাইফুল ইসলাম খান সেলিম, ম্যানেজার এড্যুকেশান এসসিআই। কর্মশালায় কেকেএস নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, সহকারী নির্বাহী পরিচালক ফকীর জাহিদুল ইসলাম রুমন ও এমএমএস এর নির্বাহী পরিচালক মর্জিনা বেগম’সহ কেকেএস এমএমএস ও এসসিআই এর কর্মকর্তারা দলে দলে ভাগ হয়ে প্রকল্পের অর্জনসমূহ ভবিষ্যতের টেকসই উন্নয়ন পরিকল্পনা তুলে ধরেন। উপস্থিত কর্মকর্তাগণ যৌনপল্লীর শিশুদের শিক্ষার মূল ধারায় টিকে থাকার স্বার্থে আরো ৩ থেকে ৫ বছর পর্যন্ত প্রকল্পের কার্যক্রম চালিয়ে যাওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন। অংশগ্রহণকারীগণ টেকসই উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে স্থানীয় সরকার ও বিভাগীয় পর্যায়ের প্রতিনিধিদের সাথে এ্যাডভোকেসী করার উপরে গুরুত্বারোপ করেন যাতে রাষ্ট্র যৌনপল্লীতে জন্ম নেওয়া শিশুদের সমাজের মূলধারার শিশুদের মত মৌলিক অধিকারগুলো পেতে পারে। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কর্মশালা সম্পন্ন হওয়ার পর কেকেএস শিশু বিদ্যালয়ের শিশুদের শিক্ষা সহায়ক কার্যক্রম পরিদর্শন করেন।

১৪ ফেব্রুয়ারি সেভ দ্য চিলড্রেন নিউজিল্যান্ড প্রতিনিধিদল মুক্তি মহিলা সমিতি (এমএমএস) এর ইসিসিডি কার্যক্রম পরিদর্শন করেন। এসসিআই কর্মকর্তাদের সাথে দুই দিনের মাঠ পরিদর্শনের তথ্য উপাত্য নিয়ে কাজ করেন। ১৫ ফেব্রুয়ারি কেকেএস প্রদীপ প্রকল্পের ইসিসিডি কার্যক্রম পরিদর্শন করে সেভ দ্য চিলড্রেন নিউজিল্যান্ড প্রতিনিধিদল মূল্যায়ন সভার পর ঢাকার উদ্দেশ্যে রাজবাড়ী ত্যাগ করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com