শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

কালুখালীতে ২ ব্যবসায়ীর জরিমানা

নিজস্ব প্রতিবেদক ॥
  • Update Time : সোমবার, ৩ এপ্রিল, ২০২৩
  • ২৩৬ Time View

রাজবাড়ীর কালুখালী উপজেলা এলাকার এক বেকারী ও এক কসমেটিক ব্যবসায়ীকে রোববার মোট ১৪ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ী জেলা কার্যালয়।

জানা গেছে, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের সংমিশ্রণ ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন করায় কালুখালী উপজেলার চরনারায়ণপুর বাজারের মেসার্স হুমায়ুন বেকারীকে চার হাজার টাকা এবং মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ এবং প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে বিক্রয় সরবরাহ না করায় বাংলাদেশ হাটের মনির কসমেটিক্স এন্ড ভ্যারাইটিজকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান জানান, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৮ এর ৪২, ৪৩, ৪৫ ও ৫১ ধারায় এসব জরিমানা করা হয়েছে। একই সাথে ব্যবসায়ীদের কঠোরভাবে সতর্ক করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজবাড়ী জেলা কার্যালয় সূত্র জানায়, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, রাজবাড়ীর সার্বিক নির্দেশনায় রাজবাড়ী জেলা কার্যালয় কর্তৃক রাজবাড়ী জেলার কালুখালী উপজেলায় বিভিন্ন বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। তদারকি কার্যক্রম পরিচালনাকালে কালুখালী উপজেলার চাঁদপুর বাসস্ট্যাান্ড, চরনারায়নপুর ও বাংলাদেশহাট বাজার এলাকায় বিভিন্ন নিত্য-প্রয়োজনীয় পণ্যের দোকান, কনফেকশনারী, বেকারি ও খাদ্যসামগ্রী বিক্রয়কারী প্রতিষ্ঠানসহ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করা হয়। তদারকি কার্যক্রম পরিচালনাকালে নিষিদ্ধ পণ্যের উৎপাদন ও বিক্রয়রোধ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ রোধসহ, মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করাসহ ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার বিষয়ে সতর্ক করা হয়। এছাড়াও নির্ধারিত নিত্য পণ্যের মূল্য যথাযথভাবে বিক্রয় সঠিকতা যাচাইসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে সর্বসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট ও প্রচারপত্র বিতরণ করা হয় এবং সরকার নির্ধারিত বিধির অধীন যথা নিয়মে ক্রয়-বিক্রয় করার জন্য সতর্ক করা হয়। উক্ত তদারকি কার্যক্রম পরিচালনাকালে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর যথাক্রমে; ৪২, ৪৩, ৪৫ ও ৫১ ধারার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে যথাক্রমে ০২ (দুই) টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। উপজেলা প্রশাসন কালুখালী উপজেলা রাজবাড়ী ও জেলা চেম্বার অব্ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি কর্তৃপক্ষ এর সহায়তায় এবং কালুখালী থানা পুলিশ ও উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর কালুখালী উপজেলা রাজবাড়ী- এর অংশগ্রহণে উপর্যুক্ত তদারকি কার্যক্রম পরিচালিত হয়েছে। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com