শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪২ অপরাহ্ন

জঙ্গল সম্মিলনী আদর্শ উচ্চ বিদ্যালয় শ্রেণি কক্ষ সংকটে বৃষ্টির পূর্বাভাসে ছুটি

সনজিৎ দাস, বালিয়াকান্দি ॥
  • Update Time : সোমবার, ৩০ মে, ২০২২
  • ১৫০ Time View

বিজ্ঞানাগার নেই, গ্রন্থাগার নেই, প্রধান শিক্ষকের অফিস কক্ষ নেই, শৌচাগার নেই। এর সাথে শ্রেণি কক্ষ স্বল্পতার কারণে বৃষ্টির পূর্বাভাসে স্কুল ছুটি। এভাবেই চলছে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জঙ্গল সম্মিলনী আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। শুধু নেই আর নেই দিয়ে চলছে ৪৫০ শিক্ষার্থীর পাঠদান । কক্ষ সংকটের কারণে শিক্ষাকার্যক্রম ব্যাহত হচ্ছে।

জানা গেছে, ১৯৭০ সালে জঙ্গল ইউনিয়নের বিশিষ্ট দানবীর ও শিক্ষানুরাগী ক্ষিতিশ চন্দ্র বসু যোগাযোগ বিচ্ছিন্ন এলাকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কথা চিন্তা করে নিজের ২০৫ শতাংশ জমির উপর বিদ্যালয়টির যাত্রা শুরু করে। বিদ্যালয়ের নিয়মিত পাঠদান, ক্রীড়া ও সাংস্কৃতিতে উপজেলা পর্যায়ে স্থান করে নেয়। এই বিদ্যালয় থেকে শিক্ষা গ্রহণ করা ছাত্র ডাঃ গনপতি বিশ্বাস শুভ, ডাঃ অসীম বিশ্বাস, ডাঃ শৈরেন্দ্র নাথ বিশ্বাস, ডাঃ প্রশান্ত বিশ্বাস, প্রকৌশলী লিটন কুমার কর্মকার, প্রকৌশলী অজয় কুমার বসু, সচিবালয়ে কর্মরত মনোজিত বিশ্বাস, শিক্ষাবিদ গৌর বিশ্বাস, সুশীল বাঢ়ৈ, প্রহ্লাদ বিশ্বাস সহ নাম নাজানা অনেক ছাত্র দেশ বিদেশে গুরত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছে।

প্রধান শিক্ষক শশধর কুমার ঘোষ জানান, বিদ্যালয়ে ১০ জন শিক্ষক ৩ জন কর্মচারী রয়েছেন। মোট ৪৫০ জন শিক্ষার্থীর মধ্যে ২৯৫ জন ছাত্রী। শিক্ষার পরিবেশ ঠিক রাখতে ১৮টি কক্ষের প্রয়োজন। একটি দ্বিতল ভবনে শুধু মাত্র ৬টি কক্ষ দিয়ে চলছে শিক্ষাকার্যক্রম। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ২০২০ সালে ১০ লক্ষ টাকা ব্যয়ে ২ কক্ষ বিশিষ্ট একটি ওয়াল করা টিন সেড ঘরের নির্মান কাজ শুরু করে। সামান্য গাঁথুনীর পর প্রায় ১ বছর কাজ বন্ধ রয়েছে। কালবৈশাখী ঝড়ে প্রাক্তন টিনের লন্ডভন্ড ঘরে ক্লাস নিতে হচ্ছে। বৃষ্টির পূর্বাভাসে স্কুল ছুটি দিতে হয়। টয়লেট না থাকায় শিক্ষক ও শিক্ষার্থীদের বাজার, পাশ্ববর্তী বাড়ী ও মন্দিরের টয়লেটে যেতে হয়। সব মিলেই শিক্ষা কার্যক্রম আজ ‘বাধাগ্রস্ত।

বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী সাখাওয়াত হোসেন, অর্পিতা মন্ডল , নবম শ্রেণির দীঘি সরকার জানায়, বিদ্যালয়ে বাথরুম নেই, বিজ্ঞান কক্ষ নেই, লাইব্রেরী নেই, ধর্মীয় ক্লাস করা বড়ই কঠিন। দ্রুত রুমের ব্যবস্থা করতে হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী এজাজ কায়সার জানায়, আপনার কাছ থেকে বিষয়টি জানতে পারলাম, বিদ্যালয় পরিদর্শন করে উধ্বতন কর্তৃপক্ষকে জানাবো।

বালিয়াকান্দি উপজেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ সহকারী প্রকৌশলী মোঃ নাঈমুর রহমান জানায়,ঠিকাদারীকে বলে দ্রুত কাজটি সম্পন্ন করার ব্যবস্থা করছি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com