শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

নানা আয়োজনে একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিমের জন্মদিন উদযাপিত

নিজস্ব প্রতিবেদক ॥
  • Update Time : রবিবার, ১৪ জুলাই, ২০২৪
  • ৩৭ Time View

রাজবাড়ীতে দিনব্যাপী নানা আয়োজনে একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিমের ৭৪ তম জন্মবার্ষিকী শনিবার উদযাপিত হয়েছে।

শিল্পী মনসুর উল করিম স্মৃতি পরিষদের উদ্যোগে সকালে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে দিবসের শুভ সূচনার পর বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও পুরস্কার বিতরণী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান। সংগঠনের উপদেষ্টা আজিজা খানমের সভাপতিত্বে অন্যদের মাঝে বক্তৃতা করেন রাজবাড়ী কিন্ডার গার্টেনের অধ্যক্ষ নুরুল হক আলম, অরণীর সভাপতি মুনীরুল হক মুনীর, জেলা যুবলীগের সভাপতি শওকত হাসান, সংগঠনের আহ্বায়ক খোকন মাহমুদ, বিশ্ব ভরা প্রাণ এর সভাপতি আতিয়ার রহমান, চিত্রশিল্পী রাজকুমার পাল প্রমুখ। আলোচনা শেষে কেক কেটে শিল্পী মনসুর উল করিমের জন্মদিন উদযাপন করা হয়।

১৯৫০ সালের ১৪ জুলাই চিত্রশিল্পী মনসুর উল করিম রাজবাড়ীর কালুখালী উপজেলার কালিকাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০৯ সালে তিনি একুশে পদকে ভূষিত হন। এছাড়া তিনি ১৯৯২ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় চারুকলা প্রদর্শনী থেকে পুরষ্কার, ১৯৯৩ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরষ্কার, ৬ষ্ঠ এশিয়ান আর্ট বিয়েনিল পদক লাভ, ১৯৯৪ সালে ভারতীয় ত্রিবার্ষিক আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনীতে পুরষ্কার লাভ করেন। দীর্ঘ প্রায় ৪০ বছর তিনি চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের চারুকলা বিভাগে অধ্যাপনা করেন। ২০২০ সালের ৫ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com