শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন

স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করছে গণস্বাস্থ্য কেন্দ্র

গোয়ালন্দ প্রতিনিধি ॥
  • Update Time : রবিবার, ১৫ মে, ২০২২
  • ১৩৬ Time View

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার নদীভাঙন এলাকা দৌলতদিয়ায় স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করছে গণস্বাস্থ্য কেন্দ্র। সংস্থাটি দীর্ঘদিন ধরে গোয়ালন্দ উপজেলার প্রত্যন্ত চরাঞ্চলের জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করে যাচ্ছে। ১৯৯৭ সাল থেকে কর্মজীবী কল্যাণ সংস্থা-কেকেএস এবং আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেনের সাথে প্রথম অবস্থায় কাজ শুরু করে দৌলতদিয়া এলাকায়। প্রতিষ্ঠিত করেন দৌলতদিয়া গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতাল নামে একটি সেবামূলক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি এলাকার স্বাস্থ্য সেবার মান উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করে চলেছেন। স্বাস্থ্য কেন্দ্রটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডাঃ জাফরউল্লাহ্ চৌধুরী “গ্রামে চল্, গ্রাম গড় প্রতিপাদ্য মনে প্রাণে ধারণ ও লালন করে যুদ্ধ পূর্ববর্তী ও পরবর্তী সময় হতে অসহায়, নিপীড়িত, বঞ্চিত, অবহেলিত মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে গ্রামে গ্রামে স্বাস্থ্যকর্মী পাঠিয়ে স্বাস্থ্য সেবা নিশ্চিত করছেন। সংস্থাটি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দেশের অবহেলিত জেলা, উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে ৫৪ টি গণস্বাস্থ্য সাব-সেন্টার প্রতিষ্ঠা করেছেন। সাব-সেন্টারগুলোতে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সার্বক্ষণিক মেডিকেল অফিসার, প্যারামেডিক, কমমূল্যে প্যাথলজিক্যাল পরীক্ষা-নিরিক্ষা করার জন্য প্যাথলজিস্ট নিয়োগ করেছেন। প্রত্যন্ত চরাঞ্চলে চিকিৎসা সেবা পৌঁছে দিতে দৌলতদিয়া গণস্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসা দল গ্রামে গ্রামে স্যাটেলাইট ক্যাম্প,উঠান বৈঠক, চক্ষু ক্যাম্প আয়োজন করে থাকে। সংস্থাটি দৌলতদিয়ায় অবস্থিত এশিয়ার দ্বিতীয় বৃহত্তর ও দেশের বৃহত্তম যৌনপল্লীর বাসিন্দাদের স্বাস্থ্য সেবার জন্য সপ্তাহে দু-দিন বিনামূল্যে স্যাটেলাইট ক্যাম্প পরিচালনা করে থাকে। ক্যাম্পে স্বাস্থ্য সচেতনতায় যৌনকর্মীদের সম্পূর্ণ বিনামূল্যে হেপাটাইটিস বি, সিফিলিস, গনরিয়া, এইচআইভি এইডস রোগ নির্ণয়ে ৪ টি টেষ্ট করে থাকেন। টেষ্টে পজিটিভ রোগীর কাউনসিলিং করে তাদের সু-চিকিৎসা প্রদানে সহযোগিতা করেন। দৌলতদিয়া গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মীরা রাত-দিন যেকোনো সময় গর্ভকালীন সেবা প্রদান করে থাকেন পাশাপাশি নর্মাল ডেলিভারি করে থাকেন।

সরেজমিনে দৌলতদিয়া উজানচর এলাকা ঘুরে দেখা যায়, দৌলতদিয়া গণস্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য কর্মীরা দৌলতদিয়া ইউপির গফুর মন্ডল পাড়া, জিতু মাতব্বর পাড়া, চর-কর্ণেশনা গ্রামে বাড়ী বাড়ীতে গিয়ে স্বাস্থ্যসেবা প্রদান করেছন। গণস্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্যকর্মী প্যারামেডিক বেদেনা আক্তার বলেন, আমরা প্রতিদিন টিম ওয়ার্কের মাধ্যমে চারটি দলে বিভক্ত হয়ে বিভিন্ন গ্রামে স্বাস্থ্য সেবা নিশ্চত করতে সকাল ৯ টায় বের হয়ে দুপুর দুইটা পর্যন্ত এক একটি গ্রামের ডোর টু ডোর স্বাস্থ্য সেবা প্রদান করি। এমনকি গভীর রাতে কোনো গর্ভবতী পরিবারের কেউ ফোন করে সেখানে আমরা দ্রুত চলে যাই।

দৌলতদিয়া গণস্বাস্থ্য কেন্দ্রের ইনচার্জ মো. জুলফিকার আলী জানান. গণস্বাস্থ্য কেন্দ্র একটি জনহিতকর স্বায়ত্ব শাসিত সেবামূলক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি মুক্তিযুদ্ধের প্রাক্কালে আগরতলার ৪৮০ বেড হাসপাতাল পরিচালনা করে মুক্তিযোদ্ধা ও শরণার্থীদের চিকিৎসা প্রদান করেছে এবং স্বাধীনতার পর বাংলা ”গণস্বাস্থ্য কেন্দ্র” নামে প্রতিষ্ঠিত হয়। ১৯৭২ সালে “গ্রামেচল, গ্রামগড়” এই মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে ঢাকার অদূরে সাভারে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান অফিস ও হাসপাতাল নির্মিত হয়। গণস্বাস্থ্য কেন্দ্র দৌলতদিয়া যৌনপল্লীতে ১৯৯৭ সাল থেকে সেভ দ্য চিলড্রেন এবং কেকেএস এর সাথে স্বাস্থ্য সেবা কার্যক্রম শুরু করে। সংস্থাটি যৌনজীবী ও তাদের শিশুদের জীবন যাত্রার মান উন্নয়ন, মানব অধিকার সংরক্ষণ সহ স্বাস্থ্য সেবার জন্য সহায়তা করে আসছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com