শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

রাজবাড়ীতে আ’লীগের আলোচনা সভায় বক্তারা ৭ মার্চের ভাষণ বাঙালি জাতির ঐক্যের প্রতীক

Reporter Name
  • Update Time : সোমবার, ৭ মার্চ, ২০২২
  • ২২৫ Time View

নিজস্ব প্রতিবেদক ॥
৭ই মার্চের ভাষণ এই দেশ ও জাতির জন্য একটি মাইলফলক। এটি বাঙালি জাতির ঐক্যের প্রতীক। এই ভাষণে ঐক্যবদ্ধ হয়ে বাঙালি মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে এবং স্বাধীনতা অর্জন করে। এই ভাষণটি আমাদের হৃদয়ে ও মননে ধারণ করে দেশের সেবায় আত্মনিয়োগ করতে হবে। ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় এমন কথা বলেন বক্তারা। সোমবার বিকেলে রাজবাড়ী রেলগেট চত্ত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা আরও বলেন, এদেশকে মুক্ত করতে এবং জনগণের মুখে হাসি ফোটাতে বঙ্গবন্ধু বারবার মৃত্যুর ঝুঁকি নিয়েছেন। তিনি দেশ ও জনগণের জন্য জীবন উৎসর্গ করেছেন। হাজার বছরের শৃঙ্খলাবদ্ধ জাতিকে মুক্তির স্বাদ এনে দিয়েছেন।

১৯৭১ সালের ৭ মার্চের ভাষণ তৎকালীন রেসকোর্স ময়দানে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বজ্রকণ্ঠে রচনা করেছিলেন রাজনীতির মহাকাব্য। ঐতিহাসিক এ ভাষণ নিরস্ত্র বাঙালি জাতিকে রাতারাতি উজ্জীবীত জাতিতে পরিণত করেছিল। ৭ মার্চের ভাষণ কোনা সাধারণ জনসভার ভাষণ ছিল না। এটি ছিল স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত বাঙালি জাতির উদ্দেশে জাতীয় মুক্তি তথা স্বাধীনতার লক্ষ্য অর্জনে বঙ্গবন্ধুর লড়াইয়ের চূড়ান্ত আহ্বান। এই ভাষণে ছিল আসন্ন মুক্তিযুদ্ধের সর্বাত্মক প্রস্তুতি গ্রহণের পূর্ণ দিক-নির্দেশনা। এ ভাষণ প্রকৃত অর্থেই ছিল বাঙালির স্বাধীনতার ঘোষণা। বাঙালির জাতীয় মুক্তির লক্ষ্যে হাজার বছর ধরে লালিত আশা-আকাক্সক্ষা, আন্দোলন-সংগ্রাম, স্বপ্ন ও স্বপ্ন রূপায়ণের এক নিখুঁত পরিকল্পনা এ ভাষণ। উপস্থিত লাখ লাখ মুক্তিকামী জনতা সেদিন বঙ্গবন্ধুর ইঙ্গিত বুঝে পরবর্তী কর্তব্য নির্ধারণ করে নিয়েছিলেন। তারই প্রত্যক্ষ ফসল দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী লড়াইয়ের মধ্য দিয়ে অর্জিত লাল-সবুজের স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ।

রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জিল্লুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খোদেজা আক্তার নাসরীন, রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সহ সভাপতি সাবেক পৌর মেয়র মহম্মদ আলী চৌধুরী, সাবেক সহ সভাপতি উপাধ্যক্ষ ফকরুজ্জামান মুকুট, হেদায়েত আলী সোহরাব, সাবেক যুগ্ম সম্পাদক অ্যড. শফিকুল আযম মামুন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শেখ সোহেল রানা টিপু, পৌর আওয়ামী লীগের সভাপতি অ্যড. উজীর আলী, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শফি, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি রমজান আলী খান, সাধারণ সম্পাদক ওহিদুজ্জামান, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিদা চৌধুরী তন্বী প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক অ্যড. সফিকুল হোসেন। আলোচনা শেষে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলীর সুস্থতা কামনায় দোয়া মোনাজাত করা হয়। এর আগে সকালে জেলা আওয়ামী লীগের উদোগে দলীয় কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এসময় রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি জিল্লুল হাকিম এমপি, সিনিয়র সহ সভাপতি কাজী কেরামত আলী এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, সাবেক পৌর মেয়র মহম্মদ আলী চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সোহেল রানা টিপু প্রমুখ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com