শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৩ অপরাহ্ন

কুইনের উদ্যোগে প্রান্তিক শিশুদের নিয়ে দিনব্যাপী অন্তর্ভুক্তিমূলক বৈঠক

নিজস্ব প্রতিবেদক ॥
  • Update Time : শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪
  • ৫২ Time View

অ্যাওয়ারনেস ৩৬০ নামক আন্তর্জাতিক যুব সংগঠনের ছয় মাসব্যাপী একটি ফেলোশিপ সম্পন্ন করতেই ২৯ আগস্ট ২০২৪ এ গৃহিত হয় এই সামাজিক উদ্যোগ প্রকল্প। সহযোগী সংগঠন হিসেবে ছিল কর্মজীবী কল্যাণ সংস্থা (কেকেএস)। “আজকের বৈষম্য দূরীকরণ, আগামীর জন্য ক্ষমতায়ন: প্রান্তিক শিশুদের সাথে একটি অন্তর্ভুক্তিমূলক বৈঠক” শিরোনামে আয়োজিত হয় অনুষ্ঠানটি। ইয়ুথ ডেভেলপমেন্ট প্রোগ্রামের মাধ্যমে অ্যাওয়ারনেস ৩৬০ প্রতি বছর বিশ্বব্যাপী বিভিন্ন তরুণদের উদ্বুদ্ধ করে আসছে সামাজিক উদ্যোগ গ্রহণে। ফেলোশিপ সম্পন্ন করতে স্বেচ্ছায় ন্যুনতম একটি সামাজিক উদ্যোগ প্রকল্প বাস্তবায়নের কথা বলা হয়েছিল।

তার জন্য কুইন বেছে নেয় শিশুদের সাথে কাজ করার প্রকল্প। গত বৃহস্পতিবার রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার গার্লস হাই স্কুলে কুইন ও স্বেচ্ছাসেবকদের প্রচেষ্টায় সফলভাবে আয়োজিত হয় শিশুদের ঘিরে এই ব্যতিক্রমী অনুষ্ঠান। সম্পূর্ণ নিজ অর্থায়নে গৃহিত হয় শিশুদের ঘিরে এই উদ্যোগ। কুইন জানায়, তার বিভিন্ন সময় বোর্ড পরীক্ষায় পাওয়া বৃত্তি ও বিভিন্ন প্রতিযোগিতা থেকে পুরস্কারস্বরূপ পাওয়া অর্থের ক্ষুদ্র একটি অংশ ব্যয়ে সম্পন্ন হয়েছে এই আয়োজন। ভেন্যু ব্যবস্থাপনাসহ সার্বিক সহযোগিতায় ছিল কেকেএস ও স্কুল কর্তৃপক্ষ এবং সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তাবৃন্দসহ কুইনের পরিবার।

জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্যসুরক্ষা, প্রান্তিক শিশুদের দৈনন্দিন প্রতিবন্ধকতা ও তা মোকাবিলা, মাসিক স্বাস্থ্যবিধি, সামাজিক-সাংস্কৃতিক ও মানবিক কাজ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), বৈষম্যবিরোধী দুর্নীতিমুক্ত একটি বাংলাদেশ গড়তে শিশু শিক্ষার্থীদের ভূমিকা ও করণীয়, বন্যা পরিস্থিতি মোকাবিলায় করণীয় ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করে কুইন। স্বেচ্ছাসেবক হিসেবে ছিল শিউলি খাতুন, মো. রাফিদুল ইসলাম ও মো. হালিম আল রাজি। স্কুলের লাইব্রেরির জন্য বই এবং হাইজিন কর্নারের জন্য সাবান ও টিস্যু বিতরণ করে কুইন ও তার স্বেচ্ছাসেবক দল। শিশুদের সাথে বৈঠকের মাঝে আয়োজন করা হয় চিত্তাকর্ষক দলীয় কাজের। এছাড়াও, রঙিন কাগজে তাদের কাছে তাদের স্বপ্নের কথা, ইচ্ছের কথা জানতে চাওয়া হয়।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন স্কুলের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, মোয়াজ্জেম হোসেন বাদল, অব. অধ্যক্ষ, গোয়ালন্দ কামরুল ইসলাম সরকারি কলেজ, সাইফুল ইসলাম, সমন্বয়কারী কেকেএস, ডা. আবুল হোসেন কলেজের সহকারী অধ্যাপক শামীমা আক্তার মুনমুন, মানিক মিয়া, প্রধান শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার গার্লস হাই স্কুল, রুমা খাতুন, সমন্বয়কারী কেকেএস। স্কুলের অন্যান্য শিক্ষকবৃন্দ ও সুধীবৃন্দও উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে কুইন ও শিশুদের অংশগ্রহণে আয়োজিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সামাজিক সাংস্কৃতিক কর্মকান্ডে নিয়োজিত তরুণ কুইন বর্তমানে একজন মেডিকেল শিক্ষার্থী। সে স্বপ্ন দেখে একটি মানবিক ও শিশুবান্ধব পৃথিবীর এবং সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে তার প্রতিষ্ঠিত আন্তর্জাতিক যুব সংগঠন ‘বিট অব কুইন’ এর মাধ্যমে। কুইন বিশ্বাস করে, প্রান্তিক শিশুদের অন্তর্ভুক্তি ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে অবদান রাখাসহ নতুন বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদের মাঝে দায়ত্বশীল ও মানবিক আচরণ প্রতিষ্ঠা এবং ইতিবাচক পরিবর্তন আনয়নে এ ধরনের উদ্যোগ বিশেষ ভূমিকা পালন করবে। উল্লেখ্য, কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষার্থীসহ বিভিন্ন বিষয়ে কুইন কয়েকবার জাতীয় পুরস্কার অর্জন করেছে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অজস্র সনদপ্রাপ্ত সে। রেড ক্রিসেন্ট রাজবাড়ী ইউনিট, লার্নিং প্লানেট আন্তর্জাতিক ইয়ুথ কমিউনিটি, রাজবাড়ী প্রথম আলো বন্ধুসভাসহ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত কুইন। পারিবারিকভাবেই মানবিক কাজে নিয়োজিত থাকার আদর্শ নিয়ে বেড়ে ওঠা কুইন ভবিষ্যতেও কাজ করে যেতে চায় শিশুদের জন্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com