সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন

কেকেএস ওয়াই মুভস প্রকল্পের ইন্টার জেনারেশনাল ডায়ালগ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ॥
  • Update Time : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪
  • ৬৪ Time View

স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ২০৩০ সালের মধ্যে সকলের জন্য প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে প্লান ইন্টারন্যশনাল বাংলাদেশের সহযোগিতায় ওয়াই মুভস প্রকল্পের ইন্টার জেনারেশনাল ডায়ালগ সেশন গত ১১ মার্চ ২০২৪ বাস্তবায়ন করে কর্মজীবী কল্যাণ সংস্থা (কেকেএস), রাজবাড়ী।

ডায়ালগ সেশনটি অনুষ্ঠিত হয় গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া কেকেএস প্রকল্প অফিসে। ডায়ালগ সেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গোয়ালন্দ উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার উম্মে তানিয়া। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডা. অসীম কুমার এমও-এমসিএইচ ( এফপি) গোয়ালন্দ, দেওয়ান তোফাইল উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা গোয়ালন্দ, তন্ময় কুমার এসএসিএমও দৌলতদিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। সভাপতিত্ব করেন সাইফুল ইসলাম খান সেলিম এসসিআই ম্যানেজার গোয়ালন্দ।

অন্যদের মাঝে উপস্থিত ছিলেন শাহাদৎ হোসেন প্রোগ্রাম কো-অর্ডিনেটর কেকেএস রাজবাড়ী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় ৪৫ জন নারী। ডায়ালগ সেশনের প্রকৃত উদ্দেশ্য ছিল মায়েদের সাথে সরকারি কর্মকর্তাদের পরিবার পরিকল্পনা সম্পর্কে কথোপকথন করে সঠিক তথ্য বের হয়ে আসা। বাংলাদেশ সরকার তাদের জন্য পরিবার পরিকল্পনা সেবাসহ কিশোর কিশোরীর জন্য বিনামূল্যে সেবার ব্যবস্থা করে দিয়েছে তা অভিভাবকসহ কিশোর কিশোরিরা কতটুকু জানে সেই সকল প্রশ্নত্তর পর্ব নিয়ে ডায়ালগ সেশন অনুষ্ঠিত হয়। পরিচয় পর্বের মধ্যদিয়ে ডায়ালগ সেশনের পর্ব শুরু হয়। এরপর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

এসসি আই ম্যানেজার বলেন, পরিবার পরিকল্পনা সম্পর্কে সকলকে জানতে হবে। পরিবার পরিকল্পনা সম্পর্কে না জানলে পরিকল্পিত পরিবার গড়ে তোলা যায় না। এতে ঝুঁকি থেকে যায়। তারা উল্লেখ করেন যে পরিবারের আয় সিমিত কিন্তু সেখানে যদি অধিক সদস্য থাকে তাহলে কলহ, ঝগড়া লেগেই থাকে। ফলে শিশুদের সঠিক ভাবে মানুষ করা সম্ভব হয়ে ওঠে না। এসএসিএমও বলেন দৌলতদিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪ ঘন্টা সেবা দেওয়া হয়। এখানে মায়েদের জন্য আইরন ট্যাবলেট সহ ক্যালসিয়াম বড়ি বিনামূল্যে দেওয়া হয়। গর্ভবতীদের জন্য সেবা দেওয়া হয়। যদি কখনো রেফার্ড করতে হয় তাহলে সহযোগিতা করা হয়। তবে সেবা নেওয়ার জন্য কেন্দ্রে যেতে হবে। এই জন্য এই ডায়ালগ সেশনের ব্যবস্থা করা হয়েছে। যুব উন্নয়ন কর্মকর্তা বলেন মায়েদের বা তাদের কিশোরিদের জন্য কোন ট্রেনিং প্রয়োজন হলে আমাদের সাথে যোগাযোগ করবেন। পরিবার পরিকল্পনা সম্পর্কে জানবেন এবং পাড়া প্রতিবেশিদের সাথে আলোচনা করবেন। প্রগ্রাম কোঅর্ডিনেটর শাহাদৎ হোসেন বলেন দৌলতদিয়ার মায়েদের জন্য কেকেএস সব সময় পাশে আসে, ভবিষতেও থাকবে। প্রকল্প কর্মকর্তা পথিক পাল বলেন, কেকেএস গত পাঁচ বছর ধরে মায়েদের সাথে পরিবার পরিকল্পনা অফিসারদের মধ্যে ডায়ালগ সেশন পরিচালনা করে আসছে। এতে দৌলতদিয়ার মায়েরা অনেকাংশে পরিবার পরিকল্পনা সম্পর্কে জানতে পেরেছে এবং মায়েরা কিশোর কিশোরীদের মধ্যে তা আলোচনা করে বলে আমি জানি। আমরা দেখেছি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে সেবা নেওয়ার হার বৃদ্ধি পেয়েছে। পরিশেষে সভাপতি সকলকে ধন্যবাদ দিয়ে সভা সমাপ্তি করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com