রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন

অনন্য কুইন এগিয়ে চলেছে আপন মহিমায়

নিজস্ব প্রতিবেদক ॥
  • Update Time : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১১৩ Time View

একজন কিশোরী, একজন শিক্ষার্থী, একটি প্রতিষ্ঠান অথবা একজন মানুষ। যে ভাবেই মূল্যায়িত করি না কেন কোনটাই তার জন্য যথেষ্ট নয়। তিনি হচ্ছেন একজন জীবন নামের সকল ক্ষেত্রের সর্বৎকৃষ্ট যোগ্যতার এক স্বল্পবয়সী মহিয়সী নারী, নাম তাঁর কুইন। আপাদ মস্তক দেখে বোঝা যায়না কত যোগ্যতা দিয়ে স্রষ্টা তাকে দৃষ্টান্ত করেছেন। তাইতো কুইন আঞ্চলিক জেলা শহর থেকে জাতীয় পরিশেষে আন্তর্জাতিক ব্যক্তিতে মূল্যায়িত হয়েছে।

কুইন রাজবাড়ীর শহরের ১নং বেড়াডাঙ্গায় বসবাস করে। সে রাজবাড়ী সরকারি কলেজে দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে অধ্যয়ন করছে। কুইনের জন্ম ২০০৪ সালের ৩০ জুন। কুইনের জমজ বোন এরিন মুশফিরাত। কুইনের মা শামীমা আক্তার মুনমুন রাজবাড়ীর ঐতিহ্যবাহী ডা. আবুল হোসেন কলেজের সহকারী অধ্যাপক এবং লেখক। এছাড়াও রাজবাড়ী জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের নির্বাচিত সম্পাদক। তিনিও অনেক সমৃদ্ধ একজন গুনী ব্যক্তি। কলেজ পর্যায়ে গত ২০১৮ এবং ২০২০ সালে জেলার শ্রেষ্ঠ কলেজ শিক্ষকের গৌরব অর্জন করেছেন। কুইনের নানাভাই বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, রাজবাড়ী জেলা পরিষদ সাবেক চেয়ারম্যান। বড় মামা অধ্যাপক ড. ফকীর শহিদুল ইসলাম সুমন। যাঁর কাছে কুইনের সংগীতে হাতে খড়ি। ছোট মামা ফকীর জাহিদুল ইসলাম রুমন দৈনিক আমাদের রাজবাড়ীর সম্পাদক।

শৈশব থেকেই কুইনের ক্ষুরধর মেধামুখ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে যেমন গর্বের তেমনই ঈর্ষার। মেধারীমূখ কুইন পিইসি, জেইসি ও এসএসসি পর্যন্ত প্রত্যেকটি পরীক্ষায় জিপিএ-৫ সহ ট্যালেন্টপুলে বৃত্তি অর্জন করেছে। রাজবাড়ী শহরেরই শিশুরাজ্য, টাউন মক্তব সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাজবাড়ী ইংলিশ মিডিয়াম স্কুল, রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সর্বশেষ রাজবাড়ী সরকারি কলেজ তাঁর শিক্ষার বাতিঘর। এছাড়াও জেলা শিল্পকলা একাডেমি রাজবাড়ী, সৌরভ সংগীত নিকেতন, দিব্য নৃত্যকলা একাডেমি, সারগাম সংগীত নিকেতনে সে অন্যান্য শিক্ষা অর্জন করেছে।

আগেই বলেছি কুইন তার যোগ্যতা প্রতিভা এবং মেধা দিয়ে বাংলাদেশকে যেমন জয় করেছে, তেমনই আন্তর্জাতিক পরিমন্ডলে নিজেকে পরিচিত করে সামর্থের সাধ্যে দাঁড় করিয়ে দিয়েছে। কুইন শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত ‘জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২’ প্রতিযোগিতায় কলেজ পর্যায়ে বাংলাদেশের শ্রেষ্ঠ কলেজ শিক্ষার্থীর গৌরব অর্জন করে। শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত “বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২২” এর ভাষা ও সাহিত্য বিষয়ে (বাংলা ও ইংরেজি) বাংলাদেশের শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘জাতীয় রবীন্দ্র সংগীত প্রতিযোগীতা ২০১৫’ এর শ্রেষ্ঠ শিল্পী হিসেবে জাতীয় পুরস্কার অর্জন করে। সম্প্রতি ২০২২ সালের ডিসেম্বরে জাপান সরকারের আমন্ত্রণে ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাপানে অনুষ্ঠিত “সাকুরা সাইন্স প্রোগ্রাম” বিষয়ে শিক্ষা সফর করেছে।

মেধাবী মুখ কুইন দেশের বাইরের বিভিন্ন সেমিনার ওয়ার্কশপ এবং অনলাইনিং সভায় অংশ গ্রহণ করে থাকে। এই যোগ্যতা তাকে নানা প্রান্তর থেকে স্বীকৃতি এনে দিয়েছে। কুইন প্রায় ৬০ টি আর্ন্তজাতিক সনদ অর্জন করেছে। এছাড়াও ওয়ার্ল্ড ইয়ুথ লিডার্স অর্গানাইজেশন প্রেসিডেন্ট’স এ্যাওয়ার্ডও অর্জন করেছে। এছাড়া জাতীয় পর্যায়, বিভাগীয়, আঞ্চলিক, জেলা, উপজেলা, কলেজ ও স্কুল পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় তিন শতাধিক সনদ ও দুই শহস্রাধিক পুরস্কার অর্জন করেছে।

সমৃদ্ধ মেধার মহিয়সী কুইন সমাজসেবা সংগঠনেরও নিয়মিত কর্মী। মানবিকতা ও মানবিক মূল্যবোধ কুইন কে সর্বদাই এগিয়ে নিয়েছে। সে রাজবাড়ী প্রথম আলো বন্ধুৃসভার একজন বন্ধু সদস্য। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জেলা যুব ইউনিটের নিয়মিত সদস্য। এছাড়া বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে সদস্য হিসেবে কুইন সম্পৃক্ত রয়েছে।

শুধু শিক্ষাজীবনেই থেমে নেই কুইন। মেধা মানুষকে স্থির হতে শেখায়না। সে সমাজ স্বীকৃত একজন গুনী সংগঠক। অনলাইনে আর্ন্তজাতিক সম্পর্ক উন্নয়নের পরিক্রমায় পৃথিবীর ১০ টি দেশের সদস্য নিয়ে কুইন “বিট অব কুইন” নামে আন্তর্জাতিক একটি সংগঠন গড়ে তুলেছে। যা মানব ও শিশু অধিকারের জন্য কাজ করে।

সমৃদ্ধ জীবনের এক প্রতিচ্ছবি কুইনের লেখনির হাত খুবই দক্ষ। কবিতা আবৃত্তি আর কাব্য রচনা তার ভাবনার প্রকাশ। ২০১৩ সালে শিশু বয়সেই জমজ বোনের সাথে যৌথভাবে প্রকাশিত হয় ছড়ার বই ‘তানপুুরাতে ঘুণ ধরেছে’। এরই ধারাবাহিকতায় ২০২০ সালে প্রকাশিত তার কবিতার বই ‘মা বলেছেন মানুষ হও’। মনুষত্বও মহানুভবতার ভুবনে কুইন এক অপরিসীম দৃষ্টান্ত।

শিশুবেলা থেকেই কুইন সংগীত প্রিয় মানুষ। কুইন রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমি হতে সাধারণ সংগীত, সাধারণ নৃত্য, তবলা, চিত্রকলা ও উচ্চাঙ্গসংগীতে প্রশিক্ষণ গ্রহণ করেছে। এছাড়াও প্রাথমিক চিকিৎসাসহ রয়েছে বিভিন্ন প্রশিক্ষণের অভিজ্ঞতা।
ছোটবেলা থেকেই কুইন ভ্রমণ পিপাসু। দেশের বিভিন্ন অঞ্চলের বিখ্যাত সকল পর্যটন স্থানগুলোতে পারিবারিক ও প্রাতিষ্ঠানিকভাবে চড়ে বেড়িয়েছে। সম্প্রতি ২০২২ সালের ডিসেম্বরে কুইন জাপান সরকারের আমন্ত্রণে ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাপানে অনুষ্ঠিত সাকুরা সাইন্স প্রোগ্রামে শিক্ষা সফর করেছে।

কুইনের সখের সীমাটাও ভিন্ন। সংগীত, বই পড়া, তবলা, গিটার ও ইউকুলেলে বাজানো, কবিতা লেখা, গান লেখা ও সুর করা, প্রবন্ধ লেখা, বিতর্ক দেখা, অনুষ্ঠান উপস্থাপনা ইত্যাদি তার নিত্যদিনের শখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com