শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৯ অপরাহ্ন

গাড়ির চাপে দৌলতদিয়া নৌরুটে যানবাহনের দীর্ঘ সারি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২
  • ১৯৯ Time View

মো. সাজ্জাদ হোসেন, গোয়ালন্দ ॥ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে আজ সকাল থেকেই পন্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাসের দীর্ঘ সারি দেখা গেছে। মূলত, ফরিদপুর সদরপুরের আটরশি বিশ্ব জাকের মঞ্জিলের উরস শেষ করে ফেরত আসা যানবাহনের জন্যই এ সারি। গত ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু চারদিন ব্যাপি উরস শরীফ শেষ হয় আজ ১ মার্চ। উরস শেষ হলে আজ সকাল থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে ফিরছে বাড়তি এই গাড়িগুলো। সকাল থেকে উরস ফেরত গাড়িগুলো যোগ হবার ফলে দৌলতদিয়া ঘাটে দেখা দিয়েছে দীর্ঘ গাড়ির সারি।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে এই সারি বেলা বারার সাথে সাথে আরো দীর্ঘ হবে। আজ সারাদিনসহ সারারাত এই সারি থাকতে পারে বলে ধারণা করছেন তারা। তবে আগামীকাল থেকে এই সারি থাকবেনা বলে আশা করছেন অনেকেই। শনিবার (১ মার্চ) সরেজমিন দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা যায়, ঘাট এলাকার জিরো পয়েন্ট হতে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ বাজার বাসষ্ট্যান্ড এলাকা পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার পন্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাসের দীর্ঘ সারি দেখা যায়। ধীরে ধীরে এই সারি দীর্ঘ হতে থাকে।

ফেরির অপেক্ষায় থাকা ট্রাক চালক জব্বার মিয়া বলেন, মেহেরপুর থেকে মালামাল বোঝাই করে গত মধ্যরাতে ভোরে ঢাকার কাওরান বাজারের উদ্দেশ্যে রওনা দেই। ভোর ৫টার পরে এসে এই লম্বা সিরিয়ালে আটকা পরেছি। দুপুর ১টা পর্যন্ত পুলিশ বক্সের সামনে আসতে পেরেছেন তিনি। কখন ফেরির নাগাল পাবে জানা নাই তার।

কথা হয় আরিফুল ইসলাম নামের উরস ফেরত এক বাস চালকের সাথে তিনি বলেন, দুইদিন আগে নারায়নগঞ্জ থেকে ফরিদপুর আটরশির জাকের মঞ্জিলের উরসে গিয়েছিলাম। আজ উরস শেষ করে আবার নারায়ণগঞ্জ যাচ্ছি। ঘাটে আজ সিরিয়াল থাকবে জেনে আগেভাগে রওয়ানা করেও সিরিয়ালে আটকা পরেছি। ধীরে ধীরে ঘাটের দিকে আগাচ্ছি। কখন ফেরিতে উঠতে পারবেন তা জানেন না তিনি। তবে পারাপার করানোর ব্যবস্থাটা আরো দ্রুত করানো গেলে এমন সিরিয়ালে থাকলেও ফেরির দেখা খুব দ্রুতই পেতেন বলে জানান তিনি।

তিনি আরো বলেন, গত বছর উরস ফেরত গাড়ি থেকে নির্ধারিত টিকিট মূল্যের চেয়ে দুইশত থেকে তিনশত টাকা বেশি নেয়া হত। তবে এবার টিকিট মূল্যের যে টাকা সেটাই নেয়া হচ্ছে বলে জানান তিনি।

হানিফ পরিবহনের দৌলতদিয়া ঘাট তত্ত্বাবধায়ক নাছিম আহম্মেদ জানান, অন্যান্য দিনে সিরিয়াল অনেক কম থাকলেও আজ উরস ফেরত গাড়ির চাপে দৌলতদিয়া ঘাটে দীর্ঘ সারি তৈরি হয়েছে। তবে আগামীকাল থেকেই ঘাট স্বাভাবিক হবে বলে আশা করেন তিনি।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ ( বিআইডব্লিউটিএ) দৌলতদিয়া টোল কমপ্লেক্সের সামনে কর্তব্যরত গোয়ালন্দ ঘাট থানা পুলিশের উপ-পরিদর্শক দেওয়ান শামীম বলেন, উরস ফেরত গাড়ি থেকে টিকিট মূল্যের বেশি টাকা কেউ যাতে করে না নিতে পারে তার জন্যই থানা পুলিশের পক্ষ থেকে তিনি এখানে কর্তব্যরত আছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশনের ( বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) প্রফুল্ল চৌহান বলেন, ট্রাকের যে সিরিয়াল এটা স্বাভাবিক। তবে আজ বাড়তি যানবাহন হিসেবে যোগ হয়েছে বিশ্ব জাকের মঞ্জিলের উরস ফেরত বাস। এর জন্যই আজ সিরিয়াল একটু বেশি। তবে এ সিরিয়াল আজ রাতের মধ্যেই থাকবেনা। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ছোট বড় মিলিয়ে মোট ১৮ ফেরি চলাচল করছে বলে জানান তিনি।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com