শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিমের জন্মদিন নানা আয়োজনে পালন

নিজস্ব প্রতিবেদক ॥
  • Update Time : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২
  • ১৪৬ Time View

রাজবাড়ীতে দিনব্যাপী নানা আয়োজনে একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিমের ৭২ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

শিল্পী মনসুর উল করিম স্মৃতি পরিষদের উদ্যোগে বৃহস্পতিবার সকালে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে দিবসের শুভ সূচনা করা হয়। কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট শিল্পপতি জনাব নাসিম সামি। পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। আলোচনা সভায় বক্তৃতা করেন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, শিল্পীর ভ্রাতৃবধূ ও সাবেক জেলা শিক্ষা কর্মকর্তা আজিজা খানম, রাজবাড়ী একাডেমির সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ সিদ্দিকুর রহমান, কবি খোকন মাহমুদ, আব্দুল হামিদ, এহসানুল কবির হিটু, নুরুল হক আলম, চিত্রশিল্পী তরুন ঘোষ, রাজকুমার পাল, গোলাম আলী, কবি নেহাল আহমেদ, কবি মনিরুজ্জামান মিন্টু, সাদিয়া মনসুর প্রমুখ।

আলোচনা সভা শেষে শিল্পকলা সংলগ্ন পাবলিক লাইব্রেরি প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় আর্ট ক্যাম্প। ক্যাম্পে চারুকলার শিল্পী তরুণ ঘোষ, এমএ কুদ্দুস, মোস্তাফিজ কারিগর, রাজকুমার পাল, সুতপা কর, সাদিয়া জাহান প্রমুখ শিল্পীরা অংশগ্রহণ করেন। একই সাথে শিল্পকলা একাডেমির দ্বিতীয় তলায় অনুষ্ঠিত হয় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা।

১৯৫০ সালের ১৪ জুলাই চিত্রশিল্পী মনসুর উল করিম রাজবাড়ীর কালুখালী উপজেলার কালিকাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০৯ সালে তিনি একুশে পদকে ভূষিত হন। এছাড়া তিনি ১৯৯২ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় চারুকলা প্রদর্শনী থেকে পুরষ্কার, ১৯৯৩ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরষ্কার, ৬ষ্ঠ এশিয়ান আর্ট বিয়েনিল পদক লাভ, ১৯৯৪ সালে ভারতীয় ত্রিবার্ষিক আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনীতে পুরষ্কার লাভ করেন।

দীর্ঘ প্রায় ৪০ বছর তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে অধ্যাপনা করেন।

২০২০ সালের ৫ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022 daily Amader Rajbari
Theme Dwonload From ThemesBazar.Com